undefined | The Financial Express
thefinancialexpress.com.bd
পরীক্ষামূলক যাত্রায় মেট্রোরেল
এফই ডেস্ক | Published: August 29, 2021 13:41:12
বাংলাদেশের প্রথম মেট্রোরেলের ভায়াডাক্টের ওপর আনুষ্ঠানিকভাবে চালিয়ে দেখা হল বৈদ্যুতিক ট্রেন।
রোববার ঢাকার উত্তরার দিয়াবাড়ি ডিপোতে মেট্রোরেলের এই পরীক্ষামূলক যাত্রার উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
এই যাত্রায় ৬টি বগি নিয়ে ভায়াডাক্টের ওপর দিয়ে দিয়াবাড়ি ডিপো থেকে মিরপুর ১২ নম্বর স্টেশন পর্যন্ত গিয়ে আবার ডিপোতে ফিরে আসে ট্রেন। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের।
ঢাকা ম্যাস র্যাপিড কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এন এম সিদ্দিক, বাংলাদেশে জাপান দূতাবাসের প্রতিনিধি, জাইকার বাংলাদেশ অফিস প্রধান ও মেট্রোরেলের পরামর্শক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন অনুষ্ঠানে।
ওবায়দুল কাদের বলেন, আগামী বছর দেশের তিনটি বড় প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই তিন প্রকল্প হল পদ্মাসেতু, কর্ণফুলী ট্যানেল এবং মেট্রোরেলের লাইন-৬।
বর্তমানে ঢাকার উত্তরা দিয়াবাড়ি মেট্রোরেলের ডিপোতে দুই সেটের মোট ১২টি কোচ পৌঁছেছে, যার প্রথম সেটের ছয়টি ২১ এপ্রিল এবং দ্বিতীয় সেটের আরও ছয়টি কোচ ১ জুন ঢাকা পৌঁছায়।
কবে চালু হবে মেট্রোরেল?
গত ১১ মে উত্তরার দিয়াবাড়িতে মেট্রোরেলের ডিপোর ভেতরে প্রথমবারের মত গণমাধ্যমের সামনে এই বৈদ্যুতিক ট্রেন চালিয়ে দেখানো হয়। ডিএমটিসিএলের অধীনে ঢাকা ও এর আশপাশে মেট্রোরেলের ছয়টি লাইন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। এর প্রথমটি লাইন-৬। এই প্রকল্পে ব্যয় ধরা হয়েছে প্রায় ২২ হাজার কোটি টাকা।
মেট্রোরেল লাইন-৬ এর জন্য গত ২০১৭ সালে জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি কনসোর্টিয়ামকে ২৪ সেট ট্রেন নির্মাণের দায়িত্ব দেওয়া হয়। দুই পাশে দুটি ইঞ্জিন আর চারটি কোচের সমন্বয়ে ট্রেনের সেটগুলো তৈরি হচ্ছে জাপানে।
ডিএমটিসিএল এর সর্বশেষ তথ্য অনুযায়ী এমআরটি লাইন-৬ প্রকল্পের উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার লাইনের সমন্বিত অগ্রগতি হয়েছে ৬৬ দশমিক ৪৯ শতাংশ। আর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রায় ১২ কিলোমিটার লাইনের অগ্রগতি ৮৮ দশমিক ১৮ শতাংশ।
২০২৪ সালের মধ্যে পুরো প্রকল্প শেষ করার লক্ষ্যমাত্রা থাকলেও ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে উত্তরা থেকে আগাগাঁও পর্যন্ত শেষ করার নতুন লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।
এর আগে ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত শেষ করার লক্ষ্য ছিল। কিন্তু কোভিড-১৯ এর প্রভাবে প্রকল্প বাস্তবায়নে নেতিবাচক প্রভাব পড়ায় মেয়াদ এক বছর বাড়ানো হয়।
-------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------------
Below is the google English translation from Bengali:
The electric train was officially launched on the viaduct of the first metro rail in Bangladesh.
Road Transport and Bridges Minister Obaidul Quader inaugurated the test journey of Metro Rail at Diabari Depot in Dhaka's Uttara on Sunday.
On this journey, the train with 6 bogies went over the viaduct from Diabari Depot to Mirpur Station No. 12 and returned to the depot. News from bdnews24.com.
NM Siddique, Managing Director, Dhaka Mass Rapid Company Limited, Representative of Japan Embassy in Bangladesh, Head of JICA Bangladesh Office and representatives of Metrorail Consulting were present on the occasion.
Obaidul Quader said Prime Minister Sheikh Hasina will inaugurate three major projects in the country next year. These three projects are Padma Bridge, Karnafuli Tunnel and Metro Rail Line-6.
At present, a total of 12 coaches of two sets have arrived at Dhaka's Diabari Metrorail depot, six of which arrived in Dhaka on April 21 in the first set and six more in the second set on June 1.
When will Metrorail start?
On May 11, the electric train was shown in front of the media for the first time inside the Metrorail depot in Diabari, Uttara. Under DMTCL, initiatives have been taken to build six lines of Metrorail in and around Dhaka. The first of these is line-6. The cost of this project has been estimated at around Tk 22,000 crore.
In 2016, the Kawasaki-Mitsubishi Consortium of Japan was given the responsibility to build 24 sets of trains for Metrorail Line-6. Train sets with two engines and four coaches on either side are being made in Japan.
According to the latest data from DMTCL, the overall progress of the MRT Line-6 project from Uttara to Motijheel on the 20.10 km line has been 7.49 percent. The progress of about 12 km line from Uttara to Agargaon is 6.17 percent.
Although the target is to complete the entire project by 2024, a new target has been set to complete the project from Uttara to Agagaon by December 2022.
Earlier, the target was to complete the project from Uttara to Agargaon by December 2021. But due to the impact of Covid-19 on the implementation of the project, the period was extended by one year.